দীর্ঘ ২২ বছরের খরা গোছানোর অপেক্ষাটা আরও বাড়ল বাংলাদেশ ফুটবলের। ১৯৯৯ সালে এসএ গেমসে কাঠমান্ডুর রঙ্গশালা স্টেডিয়ামে নেপালকে হারিয়ে দেশের বাইরে সবশেষ শিরোপা জেতে বাংলাদেশ।

সোমবার নেপালকে হারাতে পারলে ‘৯৯ সালের পর দেশের বাইরে আবারও শিরোপা জিতত লাল-সবুজের প্রতিনিধিরা। কিন্তু হলো না। নেপালের কাছে ২-১ গোলে হেরে খালি হাতেই দেশে ফিরতে হচ্ছে জামাল ভুঁইয়াদের।

তিন দেশীয় ট্রফির ফাইনালে বাংলাদেশ ছিল ফেভারিট। লিগে নিজেদের প্রথম ম্যাচে কিরগিজস্থান অনূর্ধ্ব-২৩ দলকে ১-০ ব্যবধানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে জেমি ডে’র শিষ্যরা।

দ্বিতীয় ম্যাচে নেপালের সঙ্গে গোল শূন্য ড্র করলেও ফাইনালে যেতে কোনো সমস্যা হয়নি। তবে নেপালের বিপক্ষে ফাইনালে যেন অচেনা এক বাংলাদেশ দল দেখা গেল।

ম্যাচের প্রথমার্ধেই হজম করে দুই গোল। খেলার শুরু থেকেই বাংলাদেশকে চাপে রাখতে মরিয়া ছিল নেপাল। তারই প্রতিফলন ঘটে ১৮ মিনিটে। কর্নার থেকে সুনীলের শট ডি বক্সে ক্লিয়ার করতে পারেননি বাংলাদেশের ডিফেন্ডাররা। ডি বক্সের থাকা সঞ্জয় রায়ের শট ভেদ করে গোল পোস্ট।

এরপর আরও দুর্বল হয়ে পড়ে বাংলাদেশ দল। পালটা আক্রমণে আরও চেপে ধরে জামালদের। এই সুযোগ কাজে লাগিয়ে ম্যাচের ৪২ মিনিটে বাংলাদেশ ডিফেন্ডারদের ভুলে ২-০ গোলে এগিয়ে যায় নেপাল।

দ্বিতীয়ার্ধে খেলায় দু’দলই মরিয়া হয়ে ওঠে গোল করতে। তবে ম্যাচের ৮২ মিনিটের মাথায় জামালের কর্নার থেকে সুফিলের হেডে গোল পায় বাংলাদেশ। নির্দিষ্ট সময় শেষে অতিরিক্ত ৬ মিনিট দেয়া হলেও বাংলাদেশ আর কোনো গোল করতে না পারলেও হলুদ কার্ডের দেখা পান অধিনায়ক জামাল ভুঁইয়া।